বাঘ মামা আর শিয়াল ভাগ্নে

বাঘ মামা আর শিয়াল ভাগ্নে বাঘ যেখানে বাস করে তার কাছে একটা কুয়ো ছিল। কুয়োর পাশেই একটা গর্ত। সেখানে শিয়াল মামা থাকত। একদিন শিয়াল নদীর ধারে একটা মাদুর দেখতে পেয়ে, সেটাকে টেনে তার বাড়িতে নিয়ে এলো। এনে, সেই কুয়োর মুখের উপর বেশ করে বিছিয়ে বাঘকে গিয়ে বলল, 'মামা, আমার নতুন বাড়ি দেখতে গেলে না?' শুনে বাঘ তখনই তার নতুন বাড়ি দেখতে এলো। শিয়াল তাকে সেই কুয়োর মুখে বিছানো মাদুরটা দেখিয়ে বলল, 'মামা, একটু বস, জলখাবার খাবে।' জলখাবারের কথা শুনে বাঘ ভারি খুশি হয়ে, লাফিয়ে সেই মাদুরের উপর বসতে গেল, আর অমনি সে কুয়োয় ভিতরে পড়ে গেল। তখন শিয়াল বলল, 'মামা, খুব করে জলখাবার খাও, একটুও রেখো না যেন!'সেই কুয়ার ভিতরে কিন্তু বেশি জল ছিল না, তাই বাঘ তাতে ডুবে মারা যায়নি। সে আগে খুবই ভয় পেয়েছিল, কিন্তু শেষে অনেক কষ্টে উঠে এলো। উঠেই সে বলল, 'কোথায় গেলি রে শিয়ালের বাচ্চা! দাঁড়া, তোকে দেখাচ্ছি!' কিন্তু শিয়াল তার আগেই পালিয়ে যায়। তাকে কিছুতেই খুঁজে পাওয়া গেল না। তারপর থেকে বাঘের ভয়ে শিয়াল আর তার বাড়িতেও আসতে পারে না, খাদ্য খুঁজতেও যেতে পারে না। দূর থেকে দেখতে পেলেই বাঘ তাকে মারতে আসে। বেচারা না-খেয়ে না-খেয়ে শেষে আধমরা হয়ে গেল। তখন সে ভাবল, 'এমন হলে তো মরেই যাব। তার চেয়ে বাঘ মামার কাছে যাই না কেন? দেখি যদি তাকে খুশি করতে পারি।' এই মনে করে সে বাঘের সঙ্গে দেখা করতে গেল। বাঘের বাড়ি থেকে অনেক দূরে থাকতেই সে খালি নমস্কার নমস্কার করছে আর বলছে, 'মামা, মামা!'- শুনে বাঘ আশ্চর্যান্বিত হয়ে বলল, 'তাই তো, শিয়াল যে!' শিয়াল অমনি ছুটে এসে, দুহাতে তার পায়ের ধুলো নিয়ে বলল, 'মামা, আমাকে খুঁজতে গিয়ে তোমার বড় কষ্ট হচ্ছিল, তাই দেখে আমার কান্না পাচ্ছিল। জানো তো মামা, আমি তোমাকে বড্ড ভালোবাসি, তাই এসেছি। আর কষ্ট করে খুঁজতে হবে না, ঘরে বসেই আমাকে মার।' মারল না, খালি ধমকে বলল, 'হতভাগা পাজি, আমাকে কুয়োয় ফেলে দিয়েছিলি শিয়ালের কথায় বাঘ তো ভারি থতমত খেয়ে গেল। সে তাকে কেন?' শিয়াল জিভ কেটে কানে হাত দিয়ে বলল, 'না, না, তোমাকে কি আমি কুয়োয় ফেলতে পারি? সেখানকার মাটি বড্ড নরম ছিল, তার উপর তুমি লাফিয়ে পড়েছিলে, তাই গর্ত হয়ে গিয়েছিল। তোমার মতো বীর কি মামা আর কোথাও আছে?' তা শুনে বোকা বাঘ বলল, 'হ্যাঁ-হ্যাঁ ভাগ্নে, সে কথা তো ঠিক। আমি তখন বুঝতে পারিনি।' এমনি করে তাদের আবার ভাব হয়ে গেল। তারপর একদিন শিয়াল নদীর ধারে গিয়ে দেখল যে, বিশ হাত লম্বা একটা কুমির ডাঙায় উঠে রোদ পোয়াচ্ছে। তখন সে তাড়াতাড়ি ছুটে গিয়ে বাঘকে বলল, 'মামা, মামা, একটা নৌকো কিনেছি, দেখবে এসো।' বোকা বাঘ এসে সেই কুমিটারকে সত্যি-সত্যি নৌকো মনে করে লাফিয়ে তার উপর উঠতে গেল, আর অমনি কুমির তাকে কামড়ে ধরে জলে গিয়ে নামল। তা দেখে শিয়াল নাচতে নাচতে বাড়ি চলে গেল। লেখক: মিনহাজুল হক